Homeআন্তর্জাতিকমোদি-বাইডেন বৈঠকে নজর সবার, যা থাকছে আলোচ্যসূচিতে

মোদি-বাইডেন বৈঠকে নজর সবার, যা থাকছে আলোচ্যসূচিতে

জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে ভারত সফর করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার (৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন তিনি। সবার নজর এখন এই বৈঠকের দিকে। এই দুই নেতার আলোচনায় বেশ কিছু বিষয় গুরুত্ব পাবে।

মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান শুক্রবার (৮ সেপ্টেম্বর) সাংবাদিকদের বলেন, ‘প্রেসিডেন্ট বাইডেন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠকে বেশ কিছু ইস্যু নিয়ে আলোচনাহবে।

এর মধ্যে রয়েছে: জিই জেট ইঞ্জিন চুক্তি, প্রিডেটর ড্রোন, ৫জি ও ৬জি ইন্টারনেট নেটওয়ার্ক, গুরুত্বপূর্ণ ও নতুন তথ্যপ্রযুক্তি বিনিময় ও বেসামরিক পারমানবিক কার্যক্রমের অগ্রগতি।’

উপসাগরীয় দেশগুলোর সঙ্গে অন্যান্য আরব দেশগুলোকে সংযুক্ত করার জন্য ভারত ও সৌদি আরব সঙ্গে যুক্তরাষ্ট্রের একটি চুক্তির পরিকল্পনা নিয়ে আলোচনা হলেও বিষয়টি নিশ্চিত করেননি সুলিভান। তবে বলেছেন, এমন একটি উদ্যোগ নিয়ে যুক্তরাষ্ট্র তার অংশীদারদের সঙ্গে কাজ করছে।

সুলিভান আরও বলেন, ‘আমরা বিশ্বাস করি যে, ভারত থেকে মধ্যপ্রাচ্য ও ইউরোপের সংযোগ অনেক বেশি গুরুত্বপূর্ণ এবং এটি অর্থনৈতিক ও কৌশলগত বিভিন্ন সুবিধা নিয়ে আসবে। এই সপ্তাহের শেষে এ বিষয়ে ঘোষণা আসতে পারে। আমি আজ এটা নিয়ে নিশ্চিত করে কিছু বলতে পারছি না।’

জি-২০ সম্মেলনের ফাঁকে তিন দিনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ১৫ জন বিশ্বনেতার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শুক্রবার বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী মোদি। এছাড়াও এদিন তিনি মরিশাসের রাষ্ট্রপ্রধানের সঙ্গেও বৈঠক করবেন। বৈঠকগুলো মোদির সরকারি বাসভবনে অনুষ্ঠিত হবে।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন