Homeআন্তর্জাতিকআফ্রিকান ইউনিয়নকে স্থায়ী সদস্য করতে সম্মত জি-২০

আফ্রিকান ইউনিয়নকে স্থায়ী সদস্য করতে সম্মত জি-২০

আফ্রিকান ইউনিয়নকে (এইউ) স্থায়ী সদস্যপদ দিতে সম্মত হয়েছে বিশ্বের সবচেয়ে ধনী ও প্রভাবশালী দেশগুলোর সংগঠন জি-২০। এর মধ্যদিয়ে ইউরোপীয় ইউনিয়নের মতোই জোটে সমান মর্যাদা পেতে যাচ্ছে আফ্রিকার ৫৫টি দেশ নিয়ে গঠিত সংগঠনটি। খবর রয়টার্সের।

জি-২০ বিশ্বের প্রধান অর্থনীতির ১৯টি দেশ ও আঞ্চলিক রাজনৈতিক সংগঠন ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) নিয়ে গঠিত। এই জোট বিশ্বব্যাপী জিডিপির প্রায় ৮০ শতাংশ নিয়ন্ত্রণ করে। বিশ্বের জনসংখ্যার দুই-তৃতীয়াংশই জি-২০ জোটভুক্ত দেশগুলোতে বাস করে।

আফ্রিকা মহাদেশের মধ্যে দক্ষিণ আফ্রিকাই এই জোটের একমাত্র সদস্য। জোটে আফ্রিকান ইউনিয়নের বর্তমান পরিচয় ‘আমন্ত্রিত আন্তর্জাতিক সংগঠন’ হিসেবে। তবে এবার নতুন পরিচয় পেতে যাচ্ছে সংগঠনটি।

রয়টার্স জানিয়েছে, এ ব্যাপারে আফ্রিকান ইউনিয়নের (এইউ) এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, এইউকে জি-২০-এর স্থায়ী সদস্য করা হচ্ছে। ব্লুমবার্গ জানিয়েছে, এবারের শীর্ষ সম্মেলনেই জোটের নেতারা এ ব্যাপারে ঘোষণা দেবেন বলে মনে করা হচ্ছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চলতি বছরের জুন মাসেই এবারের সম্মেলনে আফ্রিকান ইউনিয়নকে (এইউ) পূর্ণ সদস্যপদ দেয়ার প্রস্তাব করে জোটের অন্য নেতাদের চিঠি লিখেছিলেন। এরপর গত ২৭ আগস্ট বিজনেস ফোরাম বি-২০-তে মোদি বলেন, ‘আমরা আফ্রিকান ইউনিয়নকে স্থায়ী সদস্যপদ দেয়ার লক্ষ্য নিয়ে আমন্ত্রণ জানিয়েছি।’

শনিবার (৯ সেপ্টেম্বর) ভারতের নয়াদিল্লিতে শুরু হচ্ছে জি-২০ শীর্ষ সম্মেলন। এতে মিলিত হচ্ছেন যুক্তরাষ্ট্র, চীনসহ বিশ্বের প্রধান অর্থনীতির দেশগুলোর নেতারা। সম্মেলনে যোগ দিচ্ছেন আফ্রিকান ইউনিয়নের নেতারাও। এরই মধ্যে নয়াদিল্লি পৌঁছেছেন ইউনিয়নের চেয়ারম্যান আজালি আসোমানি।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন