Homeবিনোদন৮০ বছরে ৯ বার রিমেক!

৮০ বছরে ৯ বার রিমেক!

নিশ্চয় শিরোনাম দেখে অবাক হচ্ছেন! হ্যাঁ ঘটনা সত্যি। বলিউড বাদশা শাহরুখ খান অভিনীত সিনেমা ৮০ বছরে ৯ বার রিমেক হয়েছে। সে সময় বক্স অফিসে ছবিটির দুর্দান্ত ওপেনিং হয়েছিল।

সিনেমা জগতে ছবি রিমেক হওয়া আজকের না। ভালো ছবি রিমেক শর্ত মোতাবেগ রিমেক হতেই পারে। তবে শাহরুখের এই ছবিটি প্রায় ৯ বার বিভিন্ন ভাষায় বিভিন্ন নামে রিমেক হয়েছে। তবে এই ছবি থেকে প্রায় ২২টি ছবি তৈরি হয়েছে বলেও জানা গেছে। ৯ বার রিমেক হয়েছে এবং প্রতিবারই ছবিটি সুপারহিট। ছবিটির নাম দেবদাস। তবে এটি বিভিন্ন নামে হয়েছে।

এই ছবিটি প্রথমবার তৈরি হয়েছিল ১৯২৮ সালে। ছবিটির প্রথম পরিচালক ছিলেন নরেশ মিত্র। ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন ফণি বর্মা, তারকবালা, নীহারবালা এবং এটি ছিল একটি নির্বাক ছবি। প্রায় ৭ বছর পর ১৯৩৫ সালে পিসি বড়ুয়া ছবিটি নির্মাণ করেন এবং এতে কণ্ঠ দেন।

১৯৫৩ সালে, এই ছবিটি তৃতীয়বার বিখ্যাত পরিচালক বেদান্তম রাঘভাইয়া তৈরি করেছিলেন। ছবির নাম ছিল দেবদাসু, এতে নাগেশ্বর রায় দেবদাসের ভূমিকায় অভিনয় করেছিলেন। এরপর ১৯৫৫ সালে বলিউড পরিচালক বিমল রায় দিলীপ কুমার, বৈজয়ন্তী মালা এবং সুচিত্রা সেনকে নিয়ে এই ছবি তৈরি করেন এবং ছবিটি সুপারহিট হয়।

১৯৬৫ সালে পরিচালক খাজা সরফরাজ উর্দুতে এই ছবিটি তৈরি করেন। তারপর ১৯৭৯ সালে, উত্তম কুমার তার নিজের ভাষায় এটি তৈরি করেছিলেন। এবং তারপরে ২০০২ সালে, শক্তি সামন্তও এটি তৈরি করেছিলেন। এছাড়াও সঞ্জয় লীলা বনসালিও শাহরুখ খান, ঐশ্বরিয়া রায়, মাধুরী দীক্ষিত এবং জ্যাকি শ্রফকে নিয়ে এই ছবিটি তৈরি করেছিলেন। দারুণ সাড়া পায়।

এরপর ২০০৮ সালে শেষবারের মতো ‘দেবদাস’ ছবিটি রিমেক করা হয় এবং এর নাম রাখা হয় দেব ডি। এই ছবিতে গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয় করেছেন অভয় দেওল, মাহি গিল, কালকি কোয়েচলিনসহ আরও শিল্পীরা।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন