Homeরাজনীতিরোডমার্চ বৃহত্তর আন্দোলনের প্রাক-প্রস্তুতি : নজরুল ইসলাম

রোডমার্চ বৃহত্তর আন্দোলনের প্রাক-প্রস্তুতি : নজরুল ইসলাম

সরকারের পদত্যাগসহ এক দফা দাবিতে চলমান রোডমার্চ আগামী দিনে বৃহত্তর আন্দোলনের প্রাক প্রস্তুতি বলে জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

আজ শনিবার (২৩ সেপ্টেম্বর) বরিশালের বেলস পার্কে রোডমার্চপূর্ব সংক্ষিপ্ত সমাবেশে তিনি এ কথা জানান।

এদিন সকাল সাড়ে ১০টায় বরিশাল বেলস পার্ক থেকে এই রোড মার্চ শুরু হয়। রোডমার্চটি ঝালকাঠি হয়ে পিরোজপুরে গিয়ে শেষ হবে। এই রোডমার্চের নেতৃত্ব দিচ্ছেন দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান ও সেলিমা রহমান। তাদের সাথে রয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান শাহজাহান ওমর, আলতাফ হোসেন চৌধুরী, যুগ্ম মহাসচিব মজিবুর রহমান সারোয়ার, হারুন অর রশিদ, সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরিন, কেন্দ্রীয় নেতা আকন কুদ্দুসুর রহমান, মাহবুবুল হক নান্নু, কাজী রওনাকুল ইসলাম টিপু, আবুল হোসেন, নাজিম উদ্দিন আলম, রফিকুল ইসলাম জামাল, এবাদুল হক চান, আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, যুবদল সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু, সহসভাপতি নুরুল ইসলাম নয়ন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম মিল্টন, স্বেচ্ছাসেবক দল সভাপতি এস এম জিলানী, সাধারণ সম্পাদক রাজীব আহসান, ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি রাশেদ ইকবাল খান, সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল প্রমুখ।

বরিশাল বিভাগের সাংগঠনিক জেলা বরিশাল উত্তর ও দক্ষিণ জেলা এবং মহানগর, ঝালকাঠি, বরগুনা, ভোলা, পটুয়াখালী, পিরোজপুর জেলা থেকে রোডমার্চে বিপুল সংখ্যক বাস, ট্রাক, মাইক্রোবাস, মোটরসাইকেল নিয়ে অংশ নেন নেতাকর্মীরা।

রোডমার্চ শুরুর পর ঝালকাঠি হয়ে পিরোজপুরের দিকে এগিয়ে যায়। বরিশাল থেকে পিরোজপুর যাওয়ার পথে ঝালকাঠিতে দুটি পথসভা করার কথা রয়েছে। গত ২১ সেপ্টেম্বর বিএনপি কিশোরগঞ্জের ভৈরব থেকে সিলেট অভিমুখে রোডমার্চ করে। বরিশালের এই রোডমার্চ -এটি দ্বিতীয় রোডমার্চ। আগামী ২৬ সেপ্টেম্বর খুলনা বিভাগে, ১ অক্টোবর ময়মনসিংহ থেকে কিশোরগঞ্জ, ৩ অক্টোবর ফরিদপুর বিভাগীয় রোডমার্চ, ৫ অক্টোবর কুমিল্লা থেকে চট্টগ্রাম পর্যন্ত রোডমার্চ করবে বিএনপি।

নজরুল ইসলাম খান বলেন, এই রোডমার্চ জনগণকে সাথে নিয়ে নামার কাজ, এই রোডমার্চ আগামী দিনে আরও বৃহত্তর কোনো আন্দোলনের প্রস্তুতি হিসেবে হচ্ছে। মনে রাখবেন, কোনো আন্দোলন বৃথা যায় না। আজকের এই রোডমার্চ আগামী দিনে বৃহত্তর আন্দোলন সফল করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি অভিযোগ করে বলেন, আজকে মেগা প্রকল্পের নামে দুর্নীতি করে আজকে কিছু কিছু মানুষ বড়লোক হয়েছে, কোটিপতি হয়েছে, শত শত কোটিপতি হয়েছে আর সাধারণ মানুষ শেষ হয়ে যাচ্ছে। আজকে বাংলাদেশে একটা শিশু জন্মগ্রহণ করে এক লাখ টাকার মতো ঋণ মাথায় নিয়ে। এ সময় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রসঙ্গ টেনে নজরুল ইসলাম বলেন, প্রতিটি জিনিসের দাম বেশি, মানুষের জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। নিম্ন আয়ের মানুষ হালাল পথে ইনকাম করে জীবন নির্বাহ করতে পারে না।

তিন অভিযোগ করে বলেন, অনাচারের বিরুদ্ধে কথা বলতে গেলে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট-যা বদল করে করা হয়েছে সাইবার সিকিউরিটি অ্যাক্টে মামলা দেওয়া হয় এবং গ্রেপ্তার করা হয়। নারী-শিশু-সাংবাদিক পর্যন্ত গ্রেপ্তার করা হয় এবং তাদের শাস্তি দেওয়া হয়। এই অবস্থা থেকে দেশ ও দেশের জনগণকে মুক্ত এবং দেশের ভবিষ্যৎ রক্ষা করতে আমাদের সংগ্রাম, যুদ্ধ করতে হবে।

বিএনপির এই নেতা বলেন, দেশকে মুক্ত করতে আমাদের নেত্রী বেগম খালেদা জিয়া, আমাদের নেতা তারেক রহমানের পরামর্শে আমরা বিএনপি ও বাংলাদেশের বিরোধী রাজনৈতিক দল একদফা দাবিতে আজ আন্দোলনরত আছি। আমরা এই সরকারের পতন চাই। যে সরকার ও সংসদ জনগণের ভোটে নির্বাচিত হয় নাই, সেই সংসদ বাতিল করতে হবে, সরকারকে পদত্যাগ করতে হবে। অবাধ সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে আমরা নির্দলীয় সরকার গঠন চাই। আর সেই দাবিতে সারা দেশের মানুষ রোডমার্চ করছে, সভা করছে, মিছিল করছে।

বরিশালের রোডমার্চ কর্মসূচির উদ্বোধন করতে গিয়ে নেতাকর্মীদের উদ্দেশে নজরুল ইসলাম বলেন, আপনারা শান্তিপূর্ণভাবে এই রোডমার্চ সফল করবেন।

রোডমার্চপূর্ব সংক্ষিপ্ত সমাবেশে বরিশাল মহানগর বিএনপির সভাপতি মনিরুজ্জামান ফারুকের সভাপতিত্বে বেলস পার্কে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য দেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান, বিএনপি নেতা মুজিবুর রহমান সারোয়ার, হারুনুর রশিদ, বিলকিস জাহান শিরিন, ছাত্রদলের সাইফ মাহমুদ জুয়েল প্রমুখ।

রোডমার্চ শেষে পিরোজপুর শেয়ালকাঁটা ময়দানে সমাপনী সমাবেশ অনুষ্ঠিত হবে।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন