Homeজাতীয়কুয়েত থেকে যে কারণে বেড়েছে রেমিট্যান্স প্রবাহ

কুয়েত থেকে যে কারণে বেড়েছে রেমিট্যান্স প্রবাহ

বিশ্বব্যাপী মুদ্রার তালিকায় শীর্ষে রয়েছে কুয়েতি দিনার। ক’দিন থেকে দিনারের বিপরীতে টাকার মূল্য বেশি পাওয়ায় কুয়েতের বিভিন্ন মানি একচেঞ্জগুলোতে টাকা পাঠাতে প্রবাসীদের ভিড় দেখা যায়।

বিগত কয়েক বছরের চেয়ে চলতি বছরের মে মাসে কুয়েতি দিনারের বিপরীতে বাংলাদেশি টাকা সর্বনিম্ন মূল্য পাওয়ায় প্রবাসীরা দেশে টাকা পাঠিয়েছেন বেশি। তারপর থেকে হঠাৎ টাকার মূল্য বৃদ্ধি হতে থাকে। আবারও গত কয়েকদিন থেকে দিনারের বিপরীতে টাকা বেশি পাওয়াতে প্রবাসীরা টাকা পাঠাচ্ছে বেশি। এমনটাই দেখা গেছে কুয়েত সিটির বিভিন্ন মানি একচেঞ্জগুলোতে।

এক্সচেঞ্জ কোম্পানির কর্মকর্তারা বলেন, প্রতি মাসের ২০ তারিখে সরকারি বেতন নামে। সেই হিসেবে প্রতি মাসের ২১-২২ তারিখে বিশেষ ছাড় দিয়ে থাকেন। তাছাড়া ক’দিন কুয়েতি দিনারের বিপরীতে বাংলাদেশি টাকা অনেক বেশি পাওয়ার কারণে প্রবাসীরা বেশি টাকা পাঠাচ্ছে।

আল মোল্লা এক্সচেঞ্জের কান্ট্রি ম্যানেজার আব্দুল বাতেন মোল্লা জানান, এখন কাস্টমারের চাপও বেশি।

এক্সচেঞ্জ হাউসে আগত প্রবাসীরা জানান, আগে প্রত্যেক মাসে শুধু সাংসারিক খরচের জন্য টাকা পাঠাত, এখন জমানো সব টাকাই পাঠিয়ে দিচ্ছেন অনেকে। আবার অনেকে অপেক্ষায় আছেন আরও ভালো রেইট পাওয়ার আশায়।

চলতি বছরের মে মাস থেকে দিনারের বিপরীতে টাকার মূল্য বৃদ্ধি হতে থাকে। হঠাৎ ক’দিন থেকে আবার কমতে থাকে। শুক্রবার (২২ সেপ্টেম্বর) এক কুয়েতি দিনারের বিপরীতে বাংলাদেশি টাকা ছিল ৩৭৩ টাকা।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন