Homeজাতীয়জীববৈচিত্র্য সংরক্ষণে সবার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে: বনমন্ত্রী

জীববৈচিত্র্য সংরক্ষণে সবার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে: বনমন্ত্রী

দেশের জীববৈচিত্র্য সংরক্ষণ করা এখন বাংলাদেশের সব নাগরিকের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন।

বুধবার (২৭ সেপ্টেম্বর) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত জীববৈচিত্র্য বিষয়ক জাতীয় কমিটির ৩য় সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

জীববৈচিত্র্য রক্ষায় সরকারের অবদান তুলে ধরে বনমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার জীববৈচিত্র্য সংরক্ষণে গুরুত্ব প্রদানের জন্য সংবিধানে ১৮(ক) অনুচ্ছেদ সংযোজন করেছে। এখন সচেতনতা বৃদ্ধি পাওয়ায় মানুষ বনপ্রাণী হত্যা থেকে বিরত থাকছে। মানুষের সুন্দরভাবে বেঁচে থাকার জন্য সব প্রাণীকে বাঁচতে দিতে হবে।

সভায় আগের সভার সিদ্ধান্তের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়। এ ছাড়াও পরবর্তী জাতিসংঘ জীববৈচিত্র্য সম্মেলনের আগেই ন্যাশনাল বায়োডাইভারসিটি স্ট্র‍্যাটেজি অ্যান্ড অ্যাকশন প্ল্যান হালনাগাদ করার সিদ্ধান্ত হয়।

এ সময় মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ, অতিরিক্ত সচিব (উন্নয়ন) ফাহমিদা খানম, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ড. আবদুল হামিদ এবং বন অধিদফরের প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরীসহ বিভিন্ন মন্ত্রণালয় ও দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন