Homeখেলাবিশ্বকাপে নজর কাড়তে যাচ্ছেন তাওহীদ হৃদয়

বিশ্বকাপে নজর কাড়তে যাচ্ছেন তাওহীদ হৃদয়

অপেক্ষার পালা প্রায় শেষ। আর মাত্র তিনদিন পরই পর্দা উঠছে ওয়ানডে বিশ্বকাপের। যেখানে ব্যাট-বলের লড়াইয়ে ক্রিকেট বিশ্বকে মাতিয়ে তুলবেন বিরাট কোহলি, বাবর আজম, মিচেল স্টার্ক, বেন স্টোকস ও সাকিব আল হাসানদের মতো তারকারা। পুরনোদের ভিড়ে বার্তা সংস্থা এএফপির চোখ নতুন প্রজন্মের পাঁচ ক্রিকেটারের দিকে। যারা ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া আসরে নজর কেড়ে হয়ে উঠবেন আগামীর তারকা।

এএফপির সে তালিকায় জায়গা করে নিয়েছেন বাংলাদেশি তরুণ ব্যাটার তাওহীদ হৃদয়। এছাড়া আছেন আফগানিস্তানের নুর আহমেদ, শ্রীলঙ্কার মাথিশা পাথিরানা, ইংল্যান্ডের গাস অ্যাটকিনসন ও নেদারল্যান্ডসের তেজা নিদামানুরু।

তাওহিদ হৃদয় নজরে আসেন ২০২০ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে। বাংলাদেশকে প্রথমবার যুব বিশ্বকাপের শিরোপা এনে দিতে ব্যাট হাতে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তার। এরপর সিলেট স্ট্রাইকার্সের হয়ে ২০২৩ আসরে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) মাতিয়ে জায়গা করে নেন জাতীয় দলে। গত মার্চে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ দিয়ে সংক্ষিপ্ত ফরম্যাটে অভিষেক হয় ২২ বছর বয়সী হৃদয়ের। এরপরই আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের দলেও সুযোগ পেয়ে যান তিনি। একদিনের ফরম্যাটে এখন পর্যন্ত ১৭টি ওয়ানডে খেলে ৫টি হাফ-সেঞ্চুরিতে নিজের জাত চিনিয়েছেন হৃদয়। এবার লাল সবুজ জার্সিতে বড় আসরে নিজেকে প্রমাণ করার পালা বগুড়া এক্সপ্রেসের।

হৃদয়ের প্রশংসা করে বাংলাদেশের সহকারী কোচ নিক পোথাস বলেন, ‘দক্ষতার দিক দিয়ে সেরাটা স্পর্শ করার প্রবল ইচ্ছা তার মধ্যে সব সময় বিরাজমান। এ ছাড়া তার মধ্যে অনেক সম্ভাবনা এবং শেখার প্রবল ইচ্ছা আছে। তার সক্ষমতায় আমি রোমাঞ্চিত।’

নুর আহমেদ নজর কাড়েন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি লিগ আইপিএলের গত মৌসুমে নাম লিখিয়ে। গুজরাট লায়ন্সের হয়ে ১৩ ম্যাচে আফগানিস্তানের বাঁ-হাতি রিস্ট স্পিনারের শিকার ১৩ উইকেট। বোলিং মাত্র ১৭ বছর বয়সে গত বছর শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে অভিষেক হয় তার। একমাত্র টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের বিপক্ষে ১০ রানে ৪ উইকেট নিয়ে নিজের সক্ষমতার প্রমান দিয়েছিলেন ১৮ বছর বয়সী নুর। তার বোলিং অ্যাকশণ অনেকটা আফগান স্পিন তারকা রশিদ খানের মতোই।

নুরকে নিয়ে রশিদ খান বলেন, ‘এই ছোট বাচ্চাটা শুধু শিখতে চায়। সে এখন সুযোগ পেয়েছে এবং আমি খুব খুশি, সে সুযোগ কাজে লাগাচ্ছে। এটি আফগানিস্তান ক্রিকেটের জন্য দারুণ খবর।’

মাথিশা পাথিরানা আলোচনায় এসেছেন লাসিথ মালিঙ্কার বোলিং অ্যাকশন অনুকরণ করে। মালিঙ্গার মতই স্লিঙ্গিং, ডেলিভারির সময় নিচ থেকে হাত নিয়ে আসা ও ভয়ংকর ইয়র্কারে প্রতিপক্ষকে নাস্তানাবুদ করার দক্ষতা আছে পাথিরানার। গত বছর আইপিএলে এডাম মিলনের বদলি হিসেবে পাথিরানাকে দলে নেন চেন্নাই সুপার কিংসের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। খেলার সুযোগ পেয়েই অভিষেকের প্রথম বলেই শুভমান গিলের উইকেট তুলে নেন পাথিরানা। গত জুনে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে অভিষেক হয় তার। দ্বিতীয়বারের মত বিশ্বকাপের শিরোপা জিততে হলে ‘বেবি মালিঙ্গা’র পারফরম্যান্সের ওপর নির্ভর করতে হবে শ্রীলংকাকে।

শ্রীলংকার কোচ ক্রিস সিলভারউড বলেন, ‘খুব দ্রুতই শিখতে পারে এবং ম্যাচে সেটি দ্রুত প্রয়োগও করতে পারে। এটি নিজের মতো করেই করে সে।’

গাস অ্যাটকিনসন সেপ্টেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে প্রথমবারের মতো ইংল্যান্ড দলে ডাক পান। ২৫ বছর বয়সী এ পেসার ৩ ম্যাচে মাত্র ১টি উইকেট নিলেও ঘন্টায় ৯৫ মাইল গতিতে বোলিং করে নজর কাড়েন। তার গতিতে মুগ্ধ টিম ম্যানেজমেন্ট। ইনজুরিতে ছিটকে পড়া জোফরা আর্চারের স্থলাভিষিক্ত হিসেবে তাই জায়গা করে নিয়েছেন ইংলিশদের বিশ্বকাপ দলে।

অ্যাটকিনসনকে নিয়ে ইংল্যান্ডের সাবেক অধিনায়ক অ্যালিস্টার কুক বলেন, ‘দেখে মনে হয় না, দ্রুত গতিতে বল করতে তার খুব বেশি পরিশ্রম করতে হয়। দেখে মনে হয়, তার বোলিংয়ে আরও গতি আছে।’

তেজা নিদামানুরু ভারতীয় বংশোদ্ভূত ডাচ ব্যাটার। গত বছরের মে মাসে অভিষেক ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হাফসেঞ্চুরি করেন তিনি। এ বছরের জুনে জিম্বাবুয়ের মাটিতে বিশ্বকাপ বাছাইপর্বে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৭৬ বলে ১১১ রানের ঝড়ো ইনিংস খেলে বিশ্বকে চমক দেখান তিনি। নিদামানুরুর ইনিংস সুবাধে ঐ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের করা ৩৭৪ রান স্পর্শ করে ম্যাচটি টাই করে সুপার ওভারে জয় পায় নেদারল্যান্ডস। প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি দু’বারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। বাছাইপর্বে সেরা দুই দলের একটি হয়ে বিশ্বকাপে খেলার টিকিট পায় নেদারল্যান্ডস।

নিদামানুরু বলেন, ‘বিশ্বকাপ খেলার কথা বলাটা খুব সহজ নয়। পথটি কঠিন ছিল। কিন্তু এটি পাড়ি দেয়াটা সার্থক বলে মনে হচ্ছে।’

আগামী ৫ অক্টোবর ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও রানার্সআপ নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে মাঠে গড়াচ্ছে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন