Homeজাতীয়বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের আহ্বায়ক কমিটি গঠন

বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের আহ্বায়ক কমিটি গঠন

বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের ১০১ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। এতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম. আবদুল মঈনকে আহ্বায়ক এবং সংগঠনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক সরকারি ইস্পাহানী বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যাপক সিরাজুল হক আলোকে সদস্য সচিব হিসেবে মনোনীত করা হয়েছে।

রোববার (৮ অক্টোবর) সংগঠনের দপ্তর সম্পাদক এইচ এম রেজাউল করিম স্বাক্ষরিত এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করা হয়। পূর্ণাঙ্গ কমিটির সদস্যদের নাম পরবর্তীতে ঘোষণা করা হবে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

বিবৃতিতে বলা হয়, সংগঠনটির সর্বশেষ কেন্দ্রীয় কমিটি গঠন করা হয়েছিল ২০১৮ সালে, ইতোমধ্যে কমিটির মেয়াদ উত্তীর্ণ হয়েছে। এ অবস্থায়, সংগঠনের নিয়মিত কার্যক্রম গতিশীল রাখার লক্ষ্যে গত ২৩ সেপ্টেম্বর স্টিয়ারিং কমিটির এক সভা অনুষ্ঠিত হয়। সভায় বিস্তারিত আলোচ করে সর্বসম্মতিক্রমে গৃহীত সিদ্ধান্ত মোতাবেক ‘বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ’ এর কেন্দ্রীয় কমিটিসহ সকল স্তরের কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়। অতঃপর গঠনতন্ত্রের ১০নং অনুচ্ছেদে বর্ণিত ক্ষমতাবলে আগামী সম্মেলন না হওয়া পর্যন্ত কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম. আবদুল মঈনকে আহ্বায়ক এবং সংগঠনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক অধ্যাপক সিরাজুল হক আলোকে সদস্য-সচিব করে ১০১ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন করা হলো।

উল্লেখ্য, গত ২০০২ সালের ১৭ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামী পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়া বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ প্রতিষ্ঠা করেন। সংগঠনটি দেশব্যাপী ও আন্তর্জাতিকভাবে খ্যাতিসম্পন্ন ব্যক্তিদের নিয়ে জাতীয় জীবনের বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যু যেমন, বঙ্গবন্ধুর আদর্শ চিন্তা-চেতনা, দর্শন, কর্মপরিকল্পনা ইত্যাদি বিষয়গুলোতে প্রজন্মের কাছে তুলে ধরাসহ গবেষণা, প্রকাশনা, প্রচারণা বিষয়ক কার্যক্রম পরিচালনা করে আসছে।

সম্পর্কিত

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন